ভারতে কোভিডের চেয়ে বিপজ্জনক ব্ল্যাক ফাঙ্গাস

0
124

আন্তর্জাতিক ডেস্ক
ভারতে করোনার ভয়াবহতা ব্যাপক। এখন তার চেয়েও বিপজ্জনক হয়ে উঠেছে ব্ল্যাক ফাঙ্গাস (মিউকরমাইকোসিস), যা ব্যাপক হারে ছড়িয়ে গেছে। এখন পর্যন্ত দেশটিতে ৮ হাজার ৮০০ জন এই ফাঙ্গাসে সংক্রমিত হয়েছেন। সংক্রমিতদের মধ্যে প্রায় ৫০ শতাংশ মানুষ মারা যাচ্ছে। আর বেঁচে যাওয়াদের মধ্যে অনেকের চোখ কেটে ফেলতে হচ্ছে।
চিকিৎসকরা বলেন, ভারতে করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় এর চিকিৎসায় স্টেরয়েড ব্যবহার করা হতো। এই স্টেরয়েড চিকিৎসার সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের যোগসূত্র আছে। যারা ডায়াবেটিসে আক্রান্ত বিশেষ করে তারা এই ফাঙ্গাসের ঝুঁকিতে বেশি থাকেন। কোভিড-১৯ থেকে সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে এর সংক্রমণ দেখা দেয়।
এই ফাঙ্গাসে সংক্রমিত রোগী ব্যাপক হারে বাড়ার চিত্র ধরা পড়েছে দেশটির মধ্য প্রদেশের ইন্দোরের মহারাজা যশবন্ত্র হাসপাতালে। এ হাসপাতালের ১ হাজার ১০০ শয্যাসংখ্যা আছে। হাসপাতালে এক সপ্তাহ আগেও ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগী ছিল আটজন। রবিবার সন্ধ্যা পর্যন্ত এই রোগীর সংখ্যা বেড়ে ১৮৫ জনে দাঁড়ায়। এই হাসপাতালে মেডিসিন বিভাগের প্রধান ভি পি পান্ডে বলেন, ভর্তি হওয়া ৮০ শতাংশের বেশি রোগীর দ্রুত অস্ত্রোপচার প্রয়োজন হচ্ছে।
সবচেয়ে খারাপ অবস্থা গুজরাট ও মহারাষ্ট্র রাজ্যে। এই ফাঙ্গাসে ভারতে মোট সংক্রমিত রোগীর অর্ধেক এই দুই রাজ্যে। এ ছাড়া আরও ১৫ রাজ্যে এই ফাঙ্গাসের সংক্রমণ ছড়িয়েছে।
সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here