বিশাল ছায়াপথগুচ্ছের অত্যাশ্চর্য ছবি প্রকাশ নাসার

0
78

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাকাশের এক অত্যাশ্চর্য ছবি পোস্ট করেছে। ছবিটিতে দেখা গেছে বিশাল একটি ছায়াপথগুচ্ছ। হাবল টেলিস্কোপে ধরা পড়া এই ছায়াপথগুচ্ছের নামকরণ করা হয়েছে এসিও এস ২৯৫।

পৃথিবী থেকে এর দূরত্ব ৩৫০ কোটি আলোকবর্ষ। ছায়াপথগুচ্ছের এ ছবি নিয়ে নাসা টুইটারে লিখেছে, এখন সময় মহাবিশ্বের দিকে নজর দেওয়ার। খবর এনডিটিভির

এই ছায়াপথগুচ্ছ নিয়ে নাসা এক বিবৃতিতে আরও বিস্তারিতভাবে জানিয়েছে। বলা হয়েছে, নাসা বা ইএসএ হাবল স্পেস টেলিস্কোপে তোলা এই ছায়াপথগুচ্ছের সঙ্গে রয়েছে আরও ছায়াপথের উজ্জ্বল আভাস এবং অনেক নত্রপুঞ্জ।

ছবিটিতে রয়েছে বিভিন্ন আকারের ছায়াপথ। কিছু আঁকাবাঁকা সর্পিলাকার, কিছু অস্পষ্ট উপবৃত্তাকার। ছায়াপথভিত্তিক প্রদর্শনীর এই ছবিটিতে ছায়াপথগুলোকে সর্পিল ক্ষীণ আলোকাভাসের মতো দেখায়।

নাসার পোস্ট করা এ ছবি দেখে প্রতিক্রিয়া জানিয়েছে অসংখ্য মানুষ। একজন বলেছেন, ‘এই ছবি দেখে আমার ভেতর এক হিমশীতল অনুভূতি জেগে উঠেছে। মহাবিশ্বে এ রকম অস্তিত্বের তুলনায় আমরা কতই না তুচ্ছ!’
আরেকজন লিখেছেন, ‘এটা একটা শ্বাসরুদ্ধকর ছবি। এটা কল্পনা করাও অসম্ভরে মতো একটা ব্যাপার।’

আরেক নেটিজেন লিখেছেন, অবিশ্বাস্য! তবু এতে কোনো সন্দেহ নেই বিশ্বব্রহ্মাণ্ড অসীম। এর কোনো সীমা নেই।

নাসা তার নোটে জানিয়েছে, ছায়াপথগুচ্ছের এ দৃশ্য ছবিটির প্রধান দৃশ্যমান অস্তিত্ব।

হাবল স্পেস একটি বিশাল মহাকাশভিত্তিক পর্যবেণকারী টেলিস্কোপ। ১৯৯০ সালে মহাকাশ যান ডিসকভারি এটি মোতায়েন করে। এরপর থেকে এটি জ্যোতির্বিদ্যায় বিপ্লব ঘটিয়েছে। বিজ্ঞানীরা হাবলকে সৌরজগতের কয়েকটি দূরবর্তী নত্র এবং ছায়াপথের পাশাপাশি গ্রহগুলো পর্যবেণ করার কাজে ব্যবহার করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here