প্রাথমিক শিক্ষকেরা পরিচয়পত্র পাবেন যেভাবে

0
54

অনলাইন ডেস্ক
দৈনন্দিন চলাচলসহ বিভিন্ন কাজে দাপ্তরিক পরিচয়পত্রের ব্যবহার হয়ে থাকে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের দাপ্তরিক পরিচয়পত্র না থাকায় নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। এ অবস্থায় শিক্ষক ও কর্মচারীদের পরিচয়পত্র দেওয়ার নির্দেশনা দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এরপরই দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের আইডি কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। শিক্ষক ও কর্মচারীরা আইডি কার্ড পাচ্ছেন। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পরিচয়পত্র ইস্যু করবে। ই-প্রাইমারি সিস্টেম থেকে শিক্ষকদের ছবি যুক্ত আইডি কার্ড প্রিন্ট করে শিক্ষকদের দেওয়া হবে। এর আগে তা উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা স্বাক্ষর করবেন।


শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আদেশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ই-প্রাইমারি সিস্টেমে সব উপজেলা শিক্ষা কর্মকর্তা তাঁদের নিজ নিজ উপজেলার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশের পর ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মেন্যু থেকে ‘শিক্ষক-শিক্ষিকার আইডি কার্ড’ সাবমেন্যুর লিংকে কিক করে উপজেলার যেকোনো বিদ্যালয়ের শিক্ষক–শিক্ষিকাদের ছবিযুক্ত আইডি কার্ডের তালিকা দেখতে পাবেন। তিনি ছবিযুক্ত আইডি কার্ডের তালিকার সঠিকতা যাচাই করবেন। সঠিক থাকলে তা ই-প্রাইমারি সিস্টেমে হালনাগাদ করে প্রিন্ট করবে। প্রিন্ট করা আইডি কার্ডে স্বাক্ষর করে শিক্ষকদের তা ব্যবহারের জন্য দেবেন।
সারা দেশের শিক্ষক ও কর্মচারীদের পরিচয়পত্র দেওয়ার আগের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বলা হয়েছিল, প্রধান ও সহকারী শিক্ষকদের পরিচয়পত্র ইস্যু করবেন সংশ্লিষ্ট উপজেলা-থানা শিক্ষা কর্মকর্তা। অফিসপ্রধানেরা তাঁর অফিসে কর্মরত সবার এবং প্রযোজ্য ক্ষেত্রে তাঁর অধস্তন অফিসপ্রধানের পরিচয়পত্র প্রদান করবেন। কর্মস্থল ও বাসস্থানের বাইরে দৈনন্দিন কাজে সার্বক্ষণিক পরিচয়পত্রসহ চলাফেরা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here