উইন্ডোজ ৭ থেকে বিনামূল্যে আপগ্রেড

0
18

প্রযুক্তি ডেস্ক
গত বছর মাইক্রোসফট উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য সব ধরনের আপডেট দেওয়া বন্ধ করেছে। মাইক্রোসফট চায় বিকল্প হিসেবে গ্রাহকরা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করুক। ২০১৫ সালের জুলাইতে যখন উইন্ডোজ ১০ প্রথম মুক্তি পায়, উইন্ডোজ ৭, ৮ এবং ৮.১ ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে আপগ্রেড করার সুযোগ দিয়েছিল মাইক্রোসফট। এই সুযোগ ২০১৬ সালের জুলাই পর্যন্ত ছিল।
উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা নতুন সংস্করণে আপগ্রেড করে না থাকলে আর মাইক্রোসফটের নিরাপত্তা আপডেট বা কোনো সমস্যার জন্য প্রযুক্তিগত কোনো সহায়তা পাবেন না; যা কম্পিউটারকে ভাইরাস এবং ম্যালওয়্যারের ঝুঁকিতে ফেলে দেবে। যদিও উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বেশ কয়েকটি নতুন আপডেট পেয়েছেন; তবে আপগ্রেড করা আপনার কম্পিউটারকে নিরাপদ রাখার জন্য সর্বোত্তম বিকল্প। আর ব্যবহারকারীরা সেই বিকল্প গ্রহণও করছে। এ বছর মার্চে মাইক্রোসফটের এক প্রতিবেদন অনুযায়ী, উইন্ডোজ ১০-এর এখন বিশ্বব্যাপী ১০০ কোটিরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। আপনি চাইলে সহজেই মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটি কিনে নিতে পারেন। দাম পড়বে ১৩৯ ডলার বা প্রায় ১২ হাজার টাকা! তবে যদি আপনার কম্পিউটারে আগে থেকেই অরিজিনাল উইন্ডোজ ৭ ব্যবহার করে থাকেন, তবে এই টাকা খরচ না করেও উইন্ডোজ ১০-এ আপগ্রেড করার একটা সুযোগ আছে। সুযোগটা দিচ্ছে স্বয়ং মাইক্রোসফট। আসলে ২০১৬ সাল পর্যন্ত বিনামূল্যে আপগ্রেড করার সুযোগ থাকলেও এখনও সেই একই প্রক্রিয়ায় আপগ্রেড করা যাচ্ছে। এটা পেতে হলে অবশ্যই মাইক্রোসফট উইন্ডোজ ৭, ৮ এবং ৮.১-এর ‘হোম’ বা ‘প্রো’ ভার্সন ব্যবহারকারী হতে হবে।
উইন্ডোজ আপগ্রেড করতে প্রথমে ওয়েব ব্রাউজার থেকে www.microsoft.com/en-us/software-download/windows10 ঠিকানায় যেতে হবে। এখানে ‘ক্রিয়েট উইন্ডোজ ১০ ইনস্টলেশন মিডিয়া’র নিচে ‘ডাউনলোড টুল নাউ’-এ কিক করতে হবে। এরপর জঁহ করতে হবে। এবার ‘আপগ্রেড দিজ পিসি নাউ’ নির্বাচন করুন। পরবর্তী নির্দেশনাগুলো অনুসরণ করুন। আপগ্রেড শেষ হলে ‘সেটিংস আপডেট অ্যান্ড সিকিউরিটি> অ্যাক্টিভেশন-এ যান। এখানে আপনি উইন্ডোজ ১০-এর ডিজিটাল লাইসেন্স দেখতে পাবেন। যদি আপনার উইন্ডোজ ৭ বা ৮ হোম লাইসেন্স থাকে, তবে আপনি কেবল উইন্ডোজ ১০ হোমে আপডেট করতে পারবেন, একইভাবে উইন্ডোজ ৭ বা ৮ প্রো থেকে শুধু উইন্ডোজ ১০ প্রোতে আপডেট করা যাবে। উইন্ডোজ এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য এই সুবিধা প্রযোজ্য হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here