বাইডেনের যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ

0
92
যুক্তরাষ্ট্রের টাইম স্কয়ারে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ ছবি: রয়টার্স

অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি আগ্রাসনের প্রতি সমর্থন জানালেও তাঁর দেশের মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে প্রতিবাদ-বিক্ষোভ করেছেন। যুক্তরাষ্ট্রের বড় বড় শহরে এসব বিক্ষোভ-সমাবেশে হাজারো মানুষ অংশ নিয়েছেন।
সপ্তাহান্তে ক্যালিফোর্নিয়া থেকে নিউইয়র্কে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ হয়। প্রায় সব বিক্ষোভেই প্রতিবাদকারীরা ফিলিস্তিনের পতাকা নিয়ে অংশ নেন। এ ছাড়া অনেকে ব্যানার ও প্ল্যাকার্ড নিয়েও বিক্ষোভে শামিল হন।
বিক্ষোভকারীরা ইসরায়েলের বিরুদ্ধে নানা স্লোগান দেন। তাঁরা ফিলিস্তিনিদের মুক্তির পক্ষে জোরালো আওয়াজ তোলেন। সব বিক্ষোভেরই মূল বার্তা ছিলÍফিলিস্তিনের প্রতি সংহতি। ফিলিস্তিনের মুক্তি।
গত রোববার ক্যালিফোর্নিয়ায় ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ হয়। সেখানকার বিক্ষোভের একটি ছবিতে শতাধিক মানুষকে প্রতিবাদী কর্মসূচিতে অংশ নিতে দেখা যায়। তাঁদের হাতে ছিল বেশ কয়েকটি ফিলিস্তিনি পতাকা ও প্ল্যাকার্ড।
শনিবার ফিলাডেলফিয়ার রকি স্টেপসে বড় ধরনের বিক্ষোভ হয়। সেখানকার বিক্ষোভের একটি ছবিতে কয়েক শ মানুষকে প্রতিবাদী কর্মসূচিতে অংশ নিতে দেখা যায়। বিক্ষোভকারীরা ফিলিস্তিনি পতাকার পাশাপাশি প্ল্যাকার্ড বহন করেন।
শনিবার বিক্ষোভ হয় নিউইয়র্কে। বিক্ষোভকারীরা সড়কে হেঁটে, এক জায়গায় দাঁড়িয়ে ও গাড়িতে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখান। সেখানকার বিক্ষোভে অংশ নেওয়া এক ব্যক্তির প্ল্যাকার্ডে লেখা ছিল ‘নিউইয়র্ক লাভ প্যালেস্টাইন’। আর ফিলিস্তিনের একটি পতাকার মাঝে লেখা ছিল ‘ফ্রি প্যালেস্টাইন’।
ডালাসে শনিবার ফিলিস্তিনের সমর্থনে আয়োজিত বিক্ষোভে জনসমাগম ছিল চোখে পড়ার মতো। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা, ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ অংশ নেন।
শনিবার নিউ অরলিন্সে বিক্ষোভ হয়। বিক্ষোভে সংশ্লিষ্ট এলাকার সড়ক লোকে পরিপূর্ণ হয়ে যায়।
ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ হয় শনিবার। ক্যাপিটল হিলের পশ্চিম পাশে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা বহন করেন। তাঁরা নানা স্লোগান দেন।
বিক্ষোভ হয়েছে শিকাগোতেও। সেখানকার সড়কে বিক্ষোভকারীদের ফিলিস্তিনি পতাকা ও প্ল্যাকার্ড নিয়ে অবস্থান নিতে দেখা যায়।
ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে অর্ধশতাধিক শিশু রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here