গার্মেন্টস শ্রমিকদের উপর গুলি বর্ষণ ও ইসরাইল কর্তৃক প্যালিস্টাইনে হামলার প্রতিবাদে যশোরে বাম গণতান্ত্রিক জোটের মানবন্ধনব

0
76

সত্যপাঠ রিপোর্ট

গার্মেন্টস শ্রমিকদের উপর গুলি বর্ষণ ও ইসরাইল কর্তৃক প্যালিস্টাইনে হামলার প্রতিবাদে যশোরে বাম গণতান্ত্রিক জোটের মানবন্ধনব কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় প্রেসকাব যশোরের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস শ্রমিকরা ঈদ ছুটির সাথে তাদের পাওনা ছুটি, বেতন, বকেয়া বেতন, বোনাস, ওভার টাইম দাবী করলে রাষ্ট্রিয় পুলিশ গুলি করে শ্রমিকের পিট রক্তাক্ত ঝাঁজরা করেছে। শ্রমিকদের আটক করেছে। শ্রমিক ঈদের উপহার গুলি আর জেল পেয়েছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি।


নেতৃবৃন্দ বলেন, করোনার ২য় ধাপে লক ডাউন ঘোষনা হলে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে, মালিকদের অডার যাতে বাতিল না হয়, সে বিবেচনায় মালিকদের আনুরোধ ও ওয়াদায় শ্রমিকরা প্রাণের মায়া ত্যাগ করে এক/ দেড় মাস কাজ করল। মালিককে ক্ষতির হাত থেকে বাঁচাল। দেশের অর্থনৈতির চাকাকে সচল রাখার পর শ্রমিক ও আমরা কি দেখলাম? দেখলাম কাজের বেলা কাজি, কাজ ফুরালে পাজি।
নেতৃবৃন্দ আরও বলেন, গ্রাম বাংলায় একটা প্রবাদ আছে কাজ পার হ’লে পাটনি– শালা। আমরা তাই বারবার দেখছি। মাস খানেক আগে বাঁশখালিতে এস আলম গ্রুপের তাপ বিদ্যুৎ কেন্দ্রর শ্রমিকরা রোজার মাসে ইফতারের সময় ছুটি দাবি কিরায় গুলি করে শ্রমিক হত্যা করা হ’ল এবং মিথ্যা মামলা দেওয়া হ’ল। ১ মাসের ব্যাবধানে ২ বার পুলিশ মালিকের পক্ষ নিয়ে শ্রমিকদের অহত-নিহত করল। এরকম বার বার করছে। তাহলে রাষ্ট্র শ্রমিকের না। সে কারনে আজকে মালিকের পাশাপশি সরকারের বিরুদ্ধেও আমাদের লড়াইটা অব্যহত রাখতে হবে।


যখন আরব রাষ্ট্রগুলোতে ঈদ হচ্ছে, তখন প্যালেস্টাইনীদের রক্তে আরবীয় ভূমি সিক্ত হচ্ছে। শিশু নারী বৃদ্ধ আধিপত্যবাদী ফ্যাসিস্ট ইসরাইলীদের হাতে জীবন দিচ্ছে। নিজ ভুমিতে প্যালেস্টাইনীরা পরবাসি। বিশ্ব বিবেককে আজ প্যালেস্টাইনী জনগনের পক্ষে দাঁড়াসোর আহবান জানাচ্ছি।
মানববন্ধনে সভাপতিত্ব করেন জোটের সভাপতি ও জেলা সিপিবির সভাপতি কমরেড আবুল হোসেন। বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী)র সমন্বয়ক কমরেড হাচিনুর রহমান, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)র জেলা সাধারণ সম্পাদক কমরেড জিল্লুর রহমান ভিটু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা সম্পাদক কমরেড তসলিমুর রহমান ও বাসদের জেলা নেতা কমরেড আলাউদ্দিন।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, বাসদ জেলা সমন্বয়ক কমরেড শাহজান আলী, সিপিবির জেলা নেতা কমরেড আমিনুর রহমান হারু, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র জেলার নেতা কমরেড মিজানুর রহমান, বাসদ (মার্কসবাদী) জেলা নেতা কমরেড দিলিপ কুমার দাস প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here