ভারতফেরত ১৮ জন করোনা সংক্রমিত রোগী যশোরে হাসপাতালে ভর্তি

0
11

সত্যপাঠ ডেস্ক
যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডে (রেড জোন) ১৮ জন ভারতফেরত করোনায় আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। তাঁদের শরীরে করোনার ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা পরীক্ষার জন্য আটজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। অপর ১০ জনের করোনার ভারতীয় ধরন পরীক্ষার জন্য আগামী দুই-এক দিনের মধ্যে নমুনা সংগ্রহের কাজ শুরু করা হবে।
যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) আরিফ আহম্মেদ বলেন, বর্তমানে হাসপাতালের রেড জোনে ২৬ জন করোনা রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ভারতফেরত ১৮ জন রয়েছেন। বাকিরা স্থানীয় পর্যায়ে সংক্রমিত রোগী।
ভারত ১৮ করোনা রোগীর শরীরে করোনার ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা পরীক্ষার জন্য আটজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। অপর ১০ জনের নমুনা আগামী দুই-এক দিনের মধ্যে সংগ্রহ করা হবে।
যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল সূত্র জানায়, গত ১৮–২৪ এপ্রিলের মধ্যে ভারত থেকে করোনা সংক্রমিত সাতজন যশোরের বেনাপোল স্থলবন্দর হয়ে দেশে আসেন। এসব করোনা রোগীর মধ্যে ১৮ এপ্রিল একজন, ২৩ এপ্রিল পাঁচজন ও ২৪ এপ্রিল একজন আসেন। তাঁদের জরুরি বিভাগ থেকে হাসপাতালের তৃতীয় তলায় করোনা ওয়ার্ডে পাঠানো হয়। তাঁরা ওয়ার্ডে না গিয়ে সেখান থেকে পালিয়ে যান। ভারতে করোনাভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত হওয়ায় এ খবর আতঙ্কের সৃষ্টি করে। পরে তাঁদের ফিরিয়ে এনে হাসপাতালের রেড জোনে ভর্তি করা হয়। এরপর ভারত থেকে আসা আরেকজনের করোনা শনাক্ত হয়। পরে ভারত থেকে আসা আরও ১০ জনের করোনা শনাক্ত হয়।
যশোর জেনারেল হাসপাতাল সূত্র আরও জানায়, করোনা সংক্রমিত ভারতফেরত এবং স্থানীয় রোগীরা হাসপাতালের রেড জোনে ভর্তি আছেন। প্রতিদিন তিন বেলা তাঁদের খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। এ ছাড়া ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী (পিপিই) পরে নার্সরা তাঁদের ওষুধ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ইনজেকশন দিয়ে আসছেন। তাঁদের দেখভালের জন্য সার্বক্ষণিক একজন স্বাস্থ্য কর্মকর্তা দায়িত্বে রয়েছেন। প্রতিদিন সকালে একজন জ্যেষ্ঠ চিকিৎসক রোগীদের অবস্থা পর্যবেক্ষণ করেন। জরুরি ক্ষেত্রে দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা মুঠোফোনে ওই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করেন।
বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য পরিচর্যাকেন্দ্রের স্বাস্থ্য সহকারী মামুনুর রহমান বলেন, বেনাপোল স্থলবন্দর হয়ে ভারত থেকে আসা করোনায় আক্রান্ত রোগীদের যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। আজ সোমবার ভারত থেকে করোনায় আক্রান্ত আরও একজন রোগী ফিরেছেন।
যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক দিলীপ কুমার রায় বলেন, ভারতফেরত ১৮ জনের মধ্যে আট করোনা রোগীর শরীরে করোনাভাইরাসের ভারতীয় নতুন ধরন রয়েছে কি না, তা দুটি ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। এ জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার এবং ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষাগারে পাঠানো হয়েছে। ভারত থেকে আসা অপর ১০ জনের পরীক্ষার বিষয়ে দুই-এক দিনের মধ্যে প্রক্রিয়া শুরু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here