যশোরে বামপন্থি ৬টি কৃষক/ক্ষেত মজুর সংগঠনের যৌথ সভা অনুষ্ঠিত

0
27

সত্যপাঠ রিপোর্ট
যশোরে বামপন্থি ৬টি কৃষক/ক্ষেত মজুর সংগঠনের যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১ টায় ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) যশোর জেলা কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।
জাতীয় কৃষক-খেতমজুর সম্মেলন প্রস্তুত কমিটির যশোর জেলা আহবাযক কৃষক নেতা মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মাকর্সবাদী)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, কমরেড আবুল হোসেন, কমরেড হাচিনুর রহমান, কমরেড জিল্লুর রহমান ভিটু, কমরেড তসলিমুর রহমান, কমরেড আলাউদ্দিন।


এসময় কৃষক খেতমজুরদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন কৃষক নেতা মফিজুর রহমান নান্নু, আব্দুর রহিম, আলতাফ চাকলাদার, বিপুল বিশ্বাস, দিলিপ কুমার ঘোষ, চৈতন্য পাল প্রমুখ।
সভায় নেতৃবৃন্দ চাল নয়- ধান ক্রয়ের দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, ধান কৃষকের চাল মিলারের। তাই প্রতিটি ইউনিয়ন থেকে সরাসরি সহজ পদ্ধতিতে কৃষকের কাছ থেকে উৎপাদিত খরচের চেয়ে বেশি মূল্যে নগতে ধান ক্রয়ের ব্যবস্থা করতে করতে হবে। খেতমজুরদের সারা বছর রেশনিংয়ের মাধ্যমে খাদ্য নিশ্চশয়তা, করোনাকালিন সময়ে কৃষকের জন্য বরাদ্দ প্রণোদনা খোদ কৃষককে দেওয়ার দাবি জানান হয়। এছাড়া করোনার টেষ্টের স্যাম্পল প্রতিটি ইউনিয়ন থেকে নেওয়ার জন্য সরকারের প্রতি দাবিও জানান।
কৃষক নেতা মিজানুর রহমানকে সমন্বয়ক ও মফিজুর রহমান নান্নুকে যুগ্ম সমন্বয়ক করে ১২ সদস্যের কৃষক-খেতমজুর সংগ্রাম কমিটির এক সমন্বয়ক কমিটি গঠন করা হয়।
এদিকে, ধানের দাম বৃদ্ধি ও ইউনিয়ন থেকে সহজ পদ্ধতিতে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়, খেতমজুরের জন্য কাজ ও খাদ্য এবং করোনার চিকিৎসা নিশ্চিত, কৃষি প্রণোদনা কৃষককে দেয়ার দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে আগামী ৯ মে উপজেলায় এবং ১০ মে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত গৃহিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here