স্বাধীনতার ৫০ বছরেও স্বীকৃতি মিলেনি মাগুরার মুক্তিযোদ্ধা গোলাম ছরোয়ার মোল্যার

0
58

রবিউল ইসলাম, শালিখা
মাগুরার শালিখা উপজেলার মশাখালী গ্রামের গোলাম ছরোয়ার মোল্যার এখনো মুক্তিযোদ্ধার স্বীকৃতি মিলেনি।
মহান স্বাধীনতাযুদ্ধের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশমাতৃকার টানে নিজের জীবন বাজি রেখে মাগুরার আঞ্চলিক অধিনায়ক ৩৮২ গোলাম ইয়াকুব বীর প্রতীকের বাহিনীতে যোগদান করে দীর্ঘ ১ মাস ট্রেনিং শেষে মাগুরার-০৮ নং সেক্টরে, শালিখা, মহম্মদপুর, বুনাগাতী সহ বিভিন্ন রণাঙ্গনের যুদ্ধে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে লাল সবুজের বিজয় পতাকা ছিনিয়ে এনেছিলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম ছরোয়ার মোল্যা। স্বাধীনতা যুদ্ধে তিনি বিজয়ী হলেও জীবনযুদ্ধে হয়েছেন পুরোপুরি পরাজিত।
দেশ স্বাধীনের দীর্ঘদিন পরেও তিনি মুক্তিযোদ্ধার তালিকায় অর্ন্তভুক্ত হতে পারেননি। তালিকাভুক্ত হওয়ার জন্য বিভিন্ন স্থানে ঘুরেও কোন সুফল পাননি। প্রকৃত মুক্তিযোদ্ধা হয়েও শেষ পর্যন্ত তিনি স্বীকৃতি পাননি। তিনি গত ০১/০৭/১৯৪৭ সালে জন্ম গ্রহন করেন ও ২৪/০৫/২০১৫ ইং তারিখে মৃত্যু বরণ করেন।
তিনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। বিগত বি, এন, পি সরকারের আমলে যাচাই বাচায়ে নাম দিতে চাইলে আওয়ামীলীগের দলীয় সমর্থন ও মুক্তিযোদ্ধা হওয়ায় বিএনপি পন্থি লোক তাকে বিভিন্নভাবে নাজেহাল করে। শালিখা থানার সর্বশেষ যাচাই বাছায়ের সর্বশেষ তালিকায় নাম অন্তর্ভূক্ত করে। কিন্তু দীর্ঘ তিন বৎসর বি.এন.পি সরকার ক্ষমতায় থাকার কারনে মুক্তিযোদ্ধা সাময়িক সনদের কোন সুরহা করে নাই।
মাগুরার শালিখা উপজেলার একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হিসাবে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিরের যাচাই-বাছাই এ সর্বশেষ-২০১০ সালে নাম অর্šÍভূক্ত করেন। মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় থেকে ৫ সদস্যের পরিদর্শনগণ পর পর দুইটি সময়ে বিভিন্ন মাধ্যমে ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের কাছ থেকে সত্যাদি প্রমাণ পেয়ে ও তার আঞ্চলিক অধিনায়ক এর প্রত্যয়ন, ভারতের রামপুর হাট ইয়ুথ ক্যাম্পের সনদ, শালিখা উপজেলার সর্বশেষ যাচাই বাছাইয়ের চুড়ান্ত তালিকা, মাগুরা জেলা কমান্ডারের প্রত্যায়ন, শালিখা উপজেলা কমান্ডারের প্রত্যায়ন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রত্যয়নের স্মারক নং- মুক্তি/সুপা/১০৩৪/০৪, তারিখঃ ১২/০৪/২০০৪ ইং সর্বমোট ৩টি প্রত্যয়ন সহ মুক্তিযোদ্ধার সকল প্রমানাদি সাময়িক সনদ প্রাপ্তির ও গেজেট ভুক্তির জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় এলেনবাড়ী, তেজগাঁও ঢাকা আবেদন পত্র জমা দেই যার নং-২১৬৩, তারিখঃ ১৫/১১/২০০৫ ইং। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও এখনে তার স্বীকৃতি মিলেনি।
এ ব্যাপারে শালিখা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কর মাস্টারের সাথে কথা বললে তিনি বলেন যে, গোলাম ছরোয়ার মোল্যা একজন প্রকৃত মুক্তিযোদ্ধা, তার সকল প্রকার কাগজ পত্রাদি যাচাই বাছাই পূর্বক তাকে মুক্তিযোদ্ধা তালিকায় অর্ন্তভূক্তির জন্য অনুরোধ করছি। তার স্ত্রী সহ পরিবারের সকল সদস্য গণ তার মুক্তিযোদ্ধার স্বীকৃতির জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here