কৃষকের মাধ্যমে ন্যায্যমূল্যে তরমুজ বিক্রির সিদ্ধান্ত

0
64

সত্যপাঠ ডেস্ক
কৃষকের মাধ্যমে ন্যায্যমূল্যে তরমুজ বিক্রির সিদ্ধান্তক্রেতা পর্যায়ে তরমুজের ঊর্ধ্বমুখী দর রোধ করা এবং মধ্য-স্বত্বভোগীদের উৎখাত করে কৃষকের মুনাফা নিশ্চিত করতে নাটোরে ন্যায্যমূল্যে তরমুজ বিক্রির কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন। রোববার (২ মে) বেলা ১১টায় কেন্দ্রীয় মসজিদ চত্বরের স্থাপিত বিক্রয় কেন্দ্রে ন্যায্যমূল্যে তরমুজ বিক্রি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহরিয়াজ।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ইফতারের আবশ্যকীয় ফল হিসেবে পবিত্র রমজানে তরমুজের চাহিদা বৃদ্ধির জন্য অসৎ ব্যবসায়ীরা কারসাজি করে তরমুজের দাম বৃদ্ধি করছিল। পরিস্থিতি বিবেচনায় জেলায় উৎপাদিত তরমুজ সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করে ক্রেতা পর্যায়ে ন্যায্যমূল্যে বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়ন করা। এতে কৃষক তার উৎপাদনের ন্যায্যমূল্য পাবেন এবং ক্রেতারাও কম দামে মৌসুমি ফলের স্বাদ পাবেন।
জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর জুয়েল আহমেদ জানান, উদ্বোধনী দিনে মোট চার টন ওজনের ৮০০ পিস তরমুজ বিক্রি করা হচ্ছে। পাঁচ কেজি পর্যন্ত এক একটি তরমুজ ৩৫ টাকা কেজি দরে এবং পাঁচ কেজির বেশি ওজনের তরমুজ ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ক্রেতা চাহিদা বিবেচনায় প্রতিদিনের তরমুজ বিক্রি প্রয়োজনে বাড়বে।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার জানান, জেলায় চলতি মৌসুমে ৮৬৮ হেক্টর জমিতে তরমুজ আবাদ হয়েছে এবং মোট উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে ৩৬ হাজার টন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here