পোশাক শ্রমিকদের বেতন-ভাতা এ মাসের প্রথম সপ্তাহের মধ্যে পরিশোধের দাবি

0
26

সত্যপাঠ ডেস্ক
শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে গার্মেন্টস মালিকদের প্রতি ১০ মে’র মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার নির্দেশনার নিন্দা এবং মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে তাদের এক মাসের মূল মজুরির সমান ঈদ বোনাসসহ এপ্রিল মাসের মজুরি পরিশোধের দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন।
শুক্রবার পৃথক বিবৃতিতে এসব সংগঠনের নেতারা এ দাবি জানান। মহান মে দিবসের চেতনায় ঐক্যবদ্ধভাবে কর্মঘন্টা, ন্যায্য মজুরি, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, নিরাপদ কর্মপরিবেশ ও গণতান্ত্রিক শ্রম আইন নিশ্চিত করার দাবিতে আন্দোলন গড়ে তোলার জন্য পোশাক শ্রমিকদের প্রতি আহবান জানান নেতারা।
গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (জি-স্কপ) যুগ্ম সমন্বকারী আব্দুল ওয়াহেদ ও কামরুল আহসান বিবৃতিতে বলেন, শ্রম মন্ত্রণালয় মালিকদের বিশেষ সুবিধা দিতে ১০ মে’র মধ্যে বেতন-ভাতা দেওয়ার নির্দেশনা দিয়েছে। কিন্তু ৭ ও ৮ মে শুক্র ও শনিবার এবং ১০ মে শবে কদরের জন্য ব্যাংক বন্ধ থাকবে- যা মালিকদের অজুহাত তৈরির সুযোগ দেবে।
নেতারা বলেন, মে মাসের প্রথম সপ্তাহের মধ্যেই পোশাক শ্রমিকদের কমপক্ষে এক মাসের মুল মজুরির সমান ঈদ বোনাসসহ এপ্রিল মাসের মজুরি পরিশোধ করতে হবে। আর সময়মত বেতন-বোনাস পরিশোধ না করার কারণে কোনো অনাকাঙ্খিত পরিস্থিতির উদ্ভব হলে তার দায় পোশাক শিল্প মালিকদের বহন করতে হবে।
গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ আরেক বিবৃতিতে বলেন, করোনার লকডাউনের মধ্যেও পোশাক শ্রমিকরা দেশের অর্থনীতি ও রপ্তানির প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রেখেছেন। কিন্তু সরকার শ্রমিকদের এই ত্যাগের কোনো স্বীকৃতি দেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here