সহজ সংরক্ষণযোগ্য টিকা আনছে ফাইজার

0
79

সত্যপাঠ ডেস্ক
করোনা ভাইরাসের সহজে সংরক্ষণ ও ব্যবহারযোগ্য টিকার একটি নতুন সংস্করণ বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার। শুক্রবার কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানান।
জার্মানির বাইয়োনটেকের সঙ্গে ফাইজার এরইমধ্যে করোনার টিকা তৈরি করেছে, যা ইউরোপে মহামারী নিয়ন্ত্রণে কাজ করছে। তবে ফাইজারের এই টিকা বহন ও সংরক্ষণ খুবই কষ্টসাধ্য।
ফাইজারের টিকার বর্তমান মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়। ফলে সব টিকাদান কেন্দ্রে এটা সংরক্ষণ ও বিতরণ করা যায় না।
তবে মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আলবার্ট ব্যুরলা এক সাক্ষাৎকারে এএফপিকে জানান, নতুন সংস্করনের টিকা আসার পথে। ফাইজারের নতুন সংস্করণের টিকা করোনার ভাইরাসের নতুন ভেরিয়েন্টের ক্ষেত্রেও কার্যকর হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বুরলা বলেন, ফাইজারের কাছে সারা বিশ্বের করোনা ভাইরাসের সকল ভেরিয়েন্টের তথ্য আছে। আমাদের কাছে যুক্তরাজ্যের ডাটা আছে। আছে দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার তথ্যও। সব জায়গায় আমাদের টিকা শতভাগ কার্যকরি। এমনকি ব্রাজিলেও। বর্তমানে দেখাই যাচ্ছে, এই দেশগুলো দারুণভাবে করোনা নিয়ন্ত্রণে এনেছে।
তিনি জানান, আগামী ১০০ দিনের মধ্যে নতুন সংস্করণের ভ্যাকসিন বাজারে চলে আসবে।
ইউরোপীয় ইউনিয়নের বাজিও ফাইজারের ব্যয়বহুল টিকার পক্ষে। যদিও শীত মৌসুমে ও দরিদ্র দেশগুলোতে এই টিকা সংরক্ষণ ও বিতরণ বড় চ্যালেঞ্জের সম্মুখীন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here