নিখোঁজ সাবমেরিনের আরোহীরা বাঁচবেন আর ৭২ ঘণ্টা!

0
153

আন্তর্জাতিক ডেস্ক
৫৩ জন আরোহী নিয়ে পানির নিচে নিখোঁজ হওয়া ইন্দোনেশিয়ার নৌবাহিনীর সাবমেরিনে যে পরিমাণ অক্সিজেন রয়েছে, এতে করে সেখানে আর মাত্র ৭২ ঘণ্টা জীবিত থাকা সম্ভব। বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানায় দেশটির নৌবাহিনী।
এর আগে বুধবার বালি দ্বীপের উত্তরে একটি সামরিক অনুশীলনে অংশ নিয়ে নিখোঁজ হয় সাবমেরিনটি। জার্মানির তৈরি সাবমেরিনটির নাম কেআরআই নাঙ্গালা-৪০২। বালি দ্বীপের প্রায় ৬০ মাইল দূরে পানির নিচে অনুশীলনের সময় সাবমেরিনটির সঙ্গে কর্তৃপক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে এটি খুঁজতে অস্ট্রেলিয়া ও সিঙ্গপুরের সাহায্য চেয়েছে দেশটি।
স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এরই মধ্যে সাবমেরিন খুঁজতে যুদ্ধজাহাজ পাঠিয়েছে ইন্দোনেশিয়া। সঙ্গে যুক্ত হয়েছে হেলিকপ্টারও। আরও ৪০০ উদ্ধারকর্মী তল্লাশি চালিয়ে যাচ্ছেন।
ইন্দোনেশিয়ার ফাস্ট এডমিরাল জুলিয়াস ইউজোজোনো বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘সাবমেরিনের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে। কোথায় এটি নিখোঁজ হয়েছে তা জানা গেছে, তবে এলাকাটি খুবই গভীর।’
ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন রয়েছে। এর মধ্যে কেআরআই নাঙ্গালা-৪০২ সাবমেরিনটি নিখোঁজ হয়েছে। ৭০’র দশকে এই সাবমেরিনটি তৈরি করা হয়। ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন, সাবমেরিনটি বালি দ্বীপের উত্তরে প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছিল। কিন্তু এর ফলাফল আশানুরূপ হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here