হার্ভেস্টারে ৩৫ মিনিটে ২৫ কাঠা ধান কেটে মাড়াই, কৃষকের বাঁচলো ৪ হাজার টাকা

0
54

শ্যামল দত্ত, চৌগাছা
যশোরের চৌগাছায় কৃষি যান্ত্রিকিকরণ প্রকল্পের আওতায় প্রণোদনার কম্বাইন্ড হার্ভেস্টার দিয়ে ধান কাটা কার্যক্রমের উদ্ভোধন করা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া গ্রামের জিসিবি কলেজের পাশর্^বর্তী মাঠের ২৫ কাঠা একটি ক্ষেতের ধান কাটার মাধ্য দিয়ে এই ধান কাটা উদ্ভোধন করা হয়। এসময় মাত্র ৩৫ মিনিটে কৃষক শুকুর আলীর ২৫ কাঠা জমির ধান কাটা সম্পন্ন হয়।
এ উপলক্ষে জিসিবি আদর্শ কলেজ মাঠে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক জাহিদুল আমিন। উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক, অতিরিক্ত উপ-পরিচালক দিপঙ্কর বিশ্বাস, কৃষি প্রকৌশলী সুজা উল হক, প্রণোদনার হাভেস্টার প্রাপ্ত সিরাজুল ইসলাম, কৃষক শুকুর আলী প্রমুখ। উপস্থিত ছিলেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, চৌগাছা প্রেসকাবের সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল্লাহ আল মামুন ও মিজানুর রহমানসহ কৃষি অফিসের উপ-সহকারী প্রকৌশলীগন ও মাঠের কৃষকবৃন্দ।
কৃষক শুকুর আলী জানান মেশিনে ধান কেটে মাড়াই করে তিনি খুব খুশি। গত বছর এই মাঠে ধান কেটে রাখার পর অতিবৃষ্টিতে সেই ধান তলিয়ে গিয়েছিল। তিনি জানান হার্ভেস্টারে ২৫ কাঠা (৪১ শতাংশ প্রায়) জমির ধান কেটে তার চার হাজার টাকা কম লেগেছে। তিনি বলেন শ্রমিকরা এই জমির ধান কেটে ও মাড়াই করে দিতে মজুরি চেয়েছিল ছয় হাজার টাকা। সেখানে হার্ভেস্টারে মাত্র ২ হাজার টাকায় কাটা ও মাড়াই সম্পন্ন হয়েছে।
উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিন জানান এই হার্ভেস্টারে ভর্তুকি গ্রাহক সিরাজুল ইসলাম প্রতি ঘন্টায় দেড় একর জমির ধান কেটে মাড়াই করে দেয়া যাবে। তিনি আরও জানান এই মেশিনে শুস্ক ক্ষেত বিঘাপ্রতি (৩৩ শতাংশ) ১৮শ টাকা এবং কর্দমাক্ত ক্ষেত বিঘাপ্রতি ২ হাজার থেকে ২২শ টাকায় কেটে মাড়াই করে দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here