চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

0
103

সত্যপাঠ ডেস্ক
ঢাকাসহ দেশের কয়েকটি অঞ্চলে আগামীকাল পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যার পর কোথাও কোথাও ঝড় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, এই তাপমাত্রা আগামীকাল পর্যন্ত একই থাকতে পারে। আগামীকাল সন্ধ্যার পর কিছু কিছু এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে। এতে কিছু এলাকায় তাপমাত্রা কমে আসতে পারে।
এদিকে প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। চলতি বছরের মধ্যে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিন অর্থাৎ সোমবার ছিল যশোরে ৪০ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার এই বৃদ্ধি আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আজ রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মোংলা, সাতক্ষীরা, যশোর, বগুড়া অঞ্চলসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।
গত ২৪ ঘণ্টায় দেশের ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৯, ময়মনসিংহে ৩৪, চট্টগ্রামে ৩৩ দশমিক ৬, সিলেটে ৩২, রাজশাহীতে ৪০ দশমিক ৩, রংপুরে ৩৪ দশমিক ৭, খুলনায় ৩৭ দশমিক ৫, এবং বরিশালে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেটের দু’-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here