মাগুরায় আইসিইউ ও ভেন্টিলেটরসহ বিভিন্ন দাবিতে গণকমিটির স্মারকলিপি

0
49

সত্যপাঠ রিপোর্ট
করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব), হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাইয়ের পর্যাপ্ত ব্যবস্থা, আইসিইউ ও ভেন্টিলেটরের ব্যবস্থা করে করোনা রোগীর চিকিৎসার উপযোগী আয়োজন নিশ্চিত করার দাবিতে মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুর ১২টায় মাগুরা জেলা সিভিল সার্জন বরাবর স্মারকলিপি পেশ প্রদান করে গণকমিটির নেতৃবৃন্দ।
গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী ( বাংলাদেশ জাসদ মাগুরা জেলা শাখার সভাপতি) ও যুগ্ম সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু (বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য) এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল মাগুরা জেলা সিভিল সার্জন এর সাথে মতবিনিময় শেষে এই স্মারকলিপি পেশ করা হয় ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সারাদেশে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। আমরা গণকমিটি মাগুরা জেলার পক্ষ থেকে গত এক বছর ধরে করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব), হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই সিস্টেম, আইসিইউ ও ভেন্টিলেটরের ব্যবস্থা করে করোনা রোগীর চিকিৎসার উপযোগী আয়োজন নিশ্চিত করার দাবি জানিয়ে এসেছি । বারেবারেই আমাদেরকে আশ্বাস দেওয়া হয়েছে ।

কিন্তু এক বছর পরেও মাগুরা জেলায় করোনা চিকিৎসার যথাযথ কোন ব্যবস্থাই গ্রহণ করা হয়নি। করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব) নির্মাণ করা হয়নি, হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাইয়ের মাত্র ২টি নজলের ব্যবস্থা করা হয়েছে (যা প্রয়োজনের তুলনায় ভীষণ অপ্রতুল), আইসিইউ নির্মাণ করা হয়নি। এখনও অন্য জেলায় নমুনা পাঠানো হয় এবং তিন-চার দিন পর রিপোর্ট আসে। রোগীর অবস্থা সামান্য জটিল হলে-ই ঢাকা বা অন্য জেলায় রেফার করা হয় । মাগুরা সদর হাসপাতালে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা থাকে না ।

্তীরয় ঢেউ এর ক্ষেত্রে দেখা যাচ্ছে করোনা রোগের তীব্রতা অনেক বেশি । অধিকাংশ রোগীর অক্সিজেনের প্রয়োজন হচ্ছে । আমরা দেখতে পাচ্ছি অক্সিজেনের অভাবে অ্যাম্বুলেন্সের ভেতর রোগী মারা গেছেন । সেক্ষেত্রে মাগুরা জেলার চিকিৎসা সেবার আয়োজন কতটুকু? এতো আশ্বাসের পর এক বছরেও কেন করোনা চিকিৎসার ক্ষেত্রে মাগুরাবাসীর প্রায় কোন দাবি-ই আদায় হলো না? আর কত মৃত্যু হলে সংশ্লিষ্ট কতৃপক্ষ যথাযথ উদ্যোগ নিবেন তা মাগুরাবাসী জানতে চায়।

মাগুরাবাসীর পক্ষ থেকে মাগুরা জেলা গণকমিটি আবারও নিম্নলিখিত দাবি অবিলম্বে বাস্তবায়নের আহ্বান জানাচ্ছে—
১| করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব) নির্মাণ করতে হবে । টেস্ট রিপোর্ট দ্রুত দিতে হবে ।
২| হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই পর্যাপ্ত ব্যবস্থা, আইসিইউ ও ভেন্টিলেটরের ব্যবস্থা করে করোনা রোগীর চিকিৎসার উপযোগী আয়োজন নিশ্চিত করতে হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here