বোরো মৌসুমে ফুলতলায় লক্ষ্যমাত্রা ২৫ হাজার ৫’শ মেট্রিক টন

0
57

মঈন উদ্দিন, ফুলতলা
ফুলতলা উপজেলার রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত দণিডিহি গ্রামে কৃষকের মাঠে নেমে ধান রোপন করলেন কৃষি কর্মকর্তারা। উপজেলা কৃষি কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন এর নেতৃত্বে ধান রোপন কার্যক্রমে অংশগ্রহন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ-সহকারী উদ্ভিদ সংরণ কর্মকর্তাসহ উপজেলার সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তা।
আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায় উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরণ ও বিতরণ প্রকল্পের আওতায় ৫ একর জমিতে উক্ত রোপন কার্যক্রম অনুষ্ঠিত হয়। এখান থেকে প্রায় ৫ মেট্রিক টন উন্নতমানের বীজ উৎপাদন সম্ভব হবে আশা করছে উপজেলার কৃষি দপ্তর।
চলতি বোরো মৌসুমে অত্র উপজেলায় ৪ হাজার ৪’শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যার বিপরীতে এ পর্যন্ত প্রায় ২ হাজার ৪’শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ স¤পন্ন হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন এ সময় উপস্থিত কৃষকেরদের ধান রোপনের আধুনিক প্রযুক্তি যেমন- লাইনে রোপন, লোগো পদ্ধতি স¤পর্কে হাতে কলমে দেখান ও ধানের উৎপাদন বৃদ্ধিতে তা সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন।
এ সময় কৃষক মুহসীন সরদার বলেন, কৃষি বিভাগ মাঠে নেমে আমাদেরকে হাতে কলমে ধান রোপনের অধুনিক পদ্ধতি ও কৌশল দেখাচ্ছেন। আমরা উক্ত পদ্ধতি স¤পর্কে বিস্তারিত জানতে ও শিখতে পারছি। তাদের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আমরা কৃষি বিভাগের দেখানো প্রযুক্তি ও পদ্ধতি গ্রহনের মাধ্যমে অধিক উৎপাদন বৃদ্ধি ও উন্নতমানের বীজ উৎপাদনে সম হব বলে আশা করি।
চলতি ২০২০-২১ সালে ফুলতলা উপজেলায় ১৬২৫ হেক্টর জমিতে উফশী ধানের আবাদ ও ২৬০০ হেক্টর জমিতে হাইব্রীড ধানের আবাদ স¤পন্ন হয়েছে। যার মোট পরিমান ৪২২৫ হেক্টর। এর বিপরীতে আবাদ ল্যমাত্রা ধরা হয়েছে উফশী ৭৮০০ মেট্রিক টন ও হাইব্রীড ১৭৬৮০ মেট্রিক টন যার মোট পরিমান ২৫৫১৩ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় প্রায় ৯০০ মেট্রিক টন বেশী।
এছাড়াও চলতি রবি মৌসুমে ১০ টি এসএমই বীজ উৎপাদন গ্রুপের ও অন্যান্য প্রকল্পের মাধ্যমে প্রায় ৮০ মেট্রিক টন বীজ উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও বীজ সংরণের জন্য ইরি কোকুন ও বীজ সংরণ বস্তা বিতরণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর বোরো ধানের বা¤পার ফলন পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। যা অত্র উপজেলার খাদ্য ঘাটতি পূরণে সহায়ক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here