Tuesday, August 3, 2021
Home বিশ্ব সুয়েজ খালে আটকে পড়া জাহাজ সরেছে

সুয়েজ খালে আটকে পড়া জাহাজ সরেছে

0
39

   
বিশাল কনটেইনারবাহী জাহাজ এভার গিভেন- ইপিএ

বিশাল কনটেইনারবাহী জাহাজ এভার গিভেন- ইপিএ

মিশরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়া প্রায় ২০ হাজার কনটেইনারবাহী জাহাজটি সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে বলে জানা গেছে। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে দেখা গেছে, এভার গিভেন নামে বিশাল জাহাজটি খালের খোলা জায়গার পাড়ের দিকে নেওয়া হয়েছে।

এছাড়া মেরিটাইম সার্ভিস কোম্পানি ইঞ্চকেপও জানিয়েছে, জাহাজটি মুক্ত করা হয়েছে। সপ্তাহখানেক আগে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে পড়ে কনটেইনারবাহী জাহাজটি।

ছয় দিনেও সরানো সম্ভব না হওয়ায় ৩০০ এর বেশি জাহাজের জট তৈরি হয় বিশ্বের অন্যতম ব্যস্ত নদীপথটির দুই প্রান্তে।

বিবিসি জানায়, শনিবার ভরা জোয়ারেও এমভি এভার গিভেন জাহাজটি সরানোর চেষ্টা ব্যর্থ হয়। অবশেষে রোববার সরানো সম্ভব হয়। লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যপথ বন্ধ করে আড়াআড়ি আটকে ছিল জাহাজটি।

ব্যস্ত বাণিজ্যপথ হওয়ায় খুব তৎপরতা ছিল জাহাজটি সরানোর। কয়েকদিনের চেষ্টা হলে রোববার খাল কর্মকর্তারা বিশাল জাহাজটির প্রায় ২০ হাজার কনটেইনারের মধ্যে কিছু নামানোর প্রস্তুতি শুরু করেন। জাহাজটির লোড কমানোই সিদ্ধান্ত হয় শেষপর্যন্ত।

এর আগে বিশেষজ্ঞরা বিবিসিকে বলেছিলেন, এ ধরনের অপারেশনে বিশেষজ্ঞ সরঞ্জাম আনতে হবে, যার মধ্যে একটি ক্রেনও থাকতে হবে, যেটি আবার ২০০ ফুটেরও উঁচু হতে হবে। এমনকি কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলেও জানিয়েছিলেন বিশেষজ্ঞরা

এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ হলো সুয়েজ খাল। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here