Friday, April 16, 2021
Home বিশ্ব ভোটের ৩ দিন আগে প্রথম ‘সামনাসামনি’ মমতা-শুভেন্দু

ভোটের ৩ দিন আগে প্রথম ‘সামনাসামনি’ মমতা-শুভেন্দু

0
6

   
মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী- ছবি: আনন্দবাজার

মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী- ছবি: আনন্দবাজার

পশ্চিমবঙ্গে দ্বিতীয় দফার ভোটের বাকি আর মাত্র তিন দিন। সবচেয়ে বেশি মনোযোগ নন্দীগ্রামে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে লড়ছেন তারই একসময়ের নেতা; বলতে গেলে তারই হাতে গড়া নেতা শুভেন্দু অধিকারী। একইসঙ্গে প্রথমবারের মতো তারা ‘সামনাসামনি’ হচ্ছেন শেষ মুহূর্তের প্রচারে। সোমবার তৃণমূল প্রার্থী মমতা ও বিজেপি প্রার্থী শুভেন্দু নন্দীগ্রামের দুই ব্লকের বিভিন্ন জায়গায় একাধিক জনসভা, পথসভা এবং রোড শো-তে অংশ নেবেন।

গত ১০ মার্চ নন্দীগ্রাম আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন মমতা। ঘটনাচক্রে সেই দিন সন্ধ্যাতেই তিনি আহত হয়ে কলকাতায় ফিরে যান। তাকে চিকিৎসার প্রয়োজনে হাসপাতালেও থাকতে হয়। এর কয়েক দিন পরই তিনি হুইলচেয়ারে বিভিন্ন জেলাসফরে বেরোন। সেই ঘটনার পর মমতা প্রথম নন্দীগ্রামে গেলেন রোববার; দোলের বিকেলে। রেয়াপাড়ায় উৎসবে অংশ নেওয়ার পাশাপাশি মমতা বিরুলিয়ায় একটি জনসভাও করেছেন রোববার। সোমবার আবারও তিনি তিনটি জনসভা এবং একটি রোড শো করবেন বলে তৃণমূল সূত্রে জানা গেছে। খবর আনন্দবাজারের

এদিকে গত ১১ মার্চ মনোনয়নপত্র জমা দেন শুভেন্দু। এর পর থেকে তিনি একাধিক সভা-মিছিল করেছেন নন্দীগ্রামে। কিন্তু মনোনয়ন জমা দেওয়ার ১৮ দিন পর মমতা যখন নন্দীগ্রাম এলেন, শুভেন্দু তখন অন্য জেলায় দলীয় কর্মসূচিতে। সোমবার তিনি নন্দীগ্রামে একাধিক পথসভা করবেন। ফলে এক অর্থে এই প্রথম দুই প্রার্থী সামনাসামনি।

তৃণমূল সূত্রে জানা গেছে, সোমবার নন্দীগ্রামে তিনটি জনসভা রয়েছে মমতার। দুপুর দেড়টায় ঠাকুরচকে। দুপুর ২টায় বয়াল ২ নম্বর পঞ্চায়েতে এবং বিকেল সাড়ে ৩টায় আমদাবাদ হাইস্কুলের মাঠে। তবে এই তিন জনসভার আগে তিনি একটি রোড শো করবেন। নন্দীগ্রামের ক্ষুদিরাম মোড় থেকে মমতা প্রায় আট কিলোমিটার রোড শো করে পৌঁছাবেন ঠাকুরচকে।

শুভেন্দুর নন্দীগ্রাম কর্মসূচিতে সোমবার পাঁচটি পথসভা রয়েছে বলে বিজেপি সূত্রে জানা গেছে। সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত বয়াল ১ নম্বর পঞ্চায়েতে পথসভা তার। এর পর বেলা ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পথসভা বয়াল ২ নম্বর পঞ্চায়েতে। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ভেটুরিয়ায়, ৪টা থেকে ৫টা পর্যন্ত জয়কালীতে। দিনের সর্বশেষ পথসভাটি শুভেন্দু করবেন ৫টা থেকে ৬টা; ঘোলপুকুরে।

আগামী বৃহস্পতিবার ১ এপ্রিল নন্দীগ্রামসহ রাজ্যের ৩০ আসনে নির্বাচন। এর আগে রোববার দোল উৎসবের মঞ্চই হোক বা বিরুলিয়ার জনসভা— দু’জায়গা থেকেই মমতা নাম না করে একাধিকবার কটাক্ষ-আক্রমণ-তোপ দেগেছেন শুভেন্দু তথা অধিকারী পরিবারের বিরুদ্ধে। সোমবারও তিনি যে ওই ‘কৌশল’ নিয়ে চলবেন, সে ব্যাপারে তৃণমূল নেতৃত্ব অনেকটা নিশ্চিত। শুভেন্দু সে সবের পাল্টায় কী বলেন বা আদৌ কিছু বলেন কি-না, তা নিয়ে আগ্রহ গোটা রাজ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here