যশোরের সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যাক্তিত্ব মোস্তাফিজুর রহমান কাবুল আর নেই

0
92

সত্যপাঠ রিপোর্ট : যশোরের বিশিষ্ট সমাজ ও সাংস্কৃতিকর্মী, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং সদ্য অবসরপ্রাপ্ত রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড’র সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান কাবুল ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে …… রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি কিছু দিন যাবত ব্রেন টিউমার এবং ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় ছিলেন। দীর্ঘ এক মাস এক সপ্তাহ পর আজ রাত নয়টার কিছু সময় আগে ঢাকায় মারা যান তিনি।

এই তথ্য নিশ্চিত করেছেন ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, যশোর জেলা কমিটির সেক্রেটারি জিল্লুর রহমান ভিটু।

১৯৬১ সালে যশোর জেলার মনিরামপুর উপজেলার রাজাগঞ্জের ঝাঁপা গ্রামে কমরেড মোস্তাফিজুর রহমান কাবুল জন্মগ্রহণ করেন।

১৯৭৬ সালে রাজগজ্ঞ স্কুল থেকে এস এস সি পাশ করেন। কেশবপুর কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, সরকারী এম এম কলেজ থেকে অর্থনীতিতে অনার্স ও রাজশাহী বিশ্ব বিদ্যালয় থেকে এম এ পাশ করেন। পারিবারিক ভাবেই রাজনীতির প্রতি স্কুলে থাকতে আকৃষ্ট হন। এলাকায় পূর্ব পাকিস্তানের কমিউনিস্টর কর্মকান্ড তাকে আরো প্রভাবিত করে। পার্টিতে সরাসরি যুক্ত হন।

১৯৮৩ সালের ১০ ডিসেম্বর সেনাবাহীনি আটক করে সেনা নিবাসে নিয়ে যায়। সেনা নিবাস ও থানা হাজত দিয়ে ১৬ দিন ছিলেন। কারাগারে গেলে ১ মাসের আটকাদেশ দেয়। পরের দিন মুক্ত হন। সেনা নিবাসে অকথ্য নির্যাতন করা হয়।

১৯৮৫ সালে জানুয়ারীতে বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের প্রার্থী সভ্যপদ পান। ১৯৮৬ সালে পূর্ণ সভ্যপদ পান।

১৯৯০ সালে তৎকালিন ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা সম্মেলনের ভিতর দিয়ে জেলা কমিটিতে অন্তর্ভুক্ত হন।

২০০৫ সালে ওয়ার্কার্স পার্টি সম্পাদক মন্ডলীতে যুক্ত হন।

২০১৯ সালে কেন্দ্রীয় কমিটিতে যুক্ত হন।

১৯৯৫ সাল থেকে শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব ২০০৬ পর্যন্ত পালন করেন।


Warning: A non-numeric value encountered in /home/njybpvbk/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1009

Warning: Use of undefined constant TDC_PATH_LEGACY - assumed 'TDC_PATH_LEGACY' (this will throw an Error in a future version of PHP) in /home/njybpvbk/public_html/wp-content/plugins/td-composer/td-composer.php on line 109

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here