বীল বোকড়ের মাছের ঘের পানিতে একাকার, হতাশায় মাছ চাষীরা

0
114

প্রিয়ব্রত ধর, অভয়নগর থেকে : যশোর ভবদহ অঞ্চলে অবস্থিত বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বীল বোকড়। তবে বছর জুড়ে বীলে থাকে পানি, হালকা বর্ষাতে তৈরি হয় জলাবদ্ধতা।
চারটি উপজেলাতে বছরে ধান চাষ হয় একবার। তাই জীবন ও জীবিকার তাগিদে এ সকল স্থানে তৈরি হয়েছে ছোট বড় শত শত মাছের ঘের। যেখানে চাষ হয় কোটি কোটি টাকার মাছ কিন্তু এবারের চিত্র একদম আলাদা। মাত্র দু’দিনের বর্ষায় এ সকল মাছের ঘের পানিতে তলিয়ে একাকার। ইতিমধ্যে সকল ঘেরের পাড় তলিয়ে চাষের মাছ সর্বত্ব। কোন রকমে পাড়ে নেটপাটা দিয়ে মনের সান্তনা তৈরি করছে চাষীরা। এমতাবস্থাতে চরম হতাশার মধ্যে দিন পার করছেন তারা। জানা নেই কোন সমাধান। অন্যদিকে ব্যাংক থেকে লাখ লাখ টাকা ঋণ নেওয়া। কোথা থেকে সেই টাকা পরিশোধ করবে জানা তা জানা নেই কোন চাষীর।
২৭ টি বিলের পানি নিষ্কাশন হয় ভবদহ সুইচ গেট হয়ে শ্রী ও হরি নদী দিয়ে। কিন্তু নানা প্রকার অজানা কারণে সে সকল নদী দিয়ে পানি প্রবাহ একদম বন্ধ। নামে মাত্র কিছু পানি বের হয় এ নদী দিয়ে। এমন অবস্থাতে ঘের চাষীদের পাশাপাশি উদ্বেগ প্রকাশ করছে সাধারণ জনগণ।তাদের আশঙ্কা বর্ষার আগে ভবদহের সমাধান না করতে পারলে ২০১৭ সালের মত এবারও জলাবদ্ধতায় পরিণত হবে প্রায় ১৫০টি গ্রাম।
সুন্দলী গ্রামের অশান্ত ধর জানান, এখনই খাল-বিলেরর পানি কুলেকুলে পরিপূর্ন, এরপর যতটুকু পানি বাড়বে তা জলাবদ্ধতার সৃষ্টি করবে। তাই যত দ্রুত সম্ভব সরকারী হস্তক্ষেপের মাধ্যমে দ্রুত এই সমস্যার সমাধান জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here