আমদানি বানিজ্যে বিশেষ সুবিধা প্রদানের আহ্বান ওয়ার্কার্স পার্টি (মাকর্সবাদী)’র

0
98

সত্যপাঠ রিপোর্ট :“জন জীবনের সংকট মোকাবেলায় আমদানি বানিজ্যে বিশেষ সুবিধা প্রদানের আহ্বান” দেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড নুরুল হাসান ও সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ এক বিবৃতিতে দেশের আমদানি সংক্রান্ত বিষয়ে বলেন, বিশ্বব্যাপী মানবিক ও অর্থনৈতিক বিপর্যয়ের প্রত্যক্ষ প্রভাব থেকে আমরা বিচ্ছিন্ন নই, ইতিমধ্যে আমদানি-রফতানি, ছোট মাঝারি শিল্প ও শিল্প উৎপাদনে, ব্যবসা বাণিজ্যে বড় ধরনের সংকট সৃষ্টি হয়েছে। আমাদের দেশটা মূলত রফতানি নির্ভর নয় বরং আমদানি নির্ভর। সরকারের রাজস্বের প্রধান উৎস হলো আমদানি। নিত্য প্রয়োজনীয় বহু জিনিসের চাহিদা আমদানির উপর নির্ভরশীল। আমদানি অব্যাহত রাখতে নিয়মিত ব্যাংকের মাধ্যমে ঋণপত্র বা এলসি খুলতে দ্রুত সহজ প্রক্রিয়া চালু করার জন্য ব্যাংকসহ আমদানির পুরো প্রক্রিয়া সচল রাখা আশু প্র‍য়োজন।

আমদানি সংকট দেখা দিলে বাজারে পণ্যের দাম হু হু করে বাড়তে থাকবে। এ প্রক্রিয়াটি যদি গতিশীল না করা যায় তাহলে শিশু খাদ্য থেকে শুরু করে বড় বড় কারখানাগুলোতে যে কাঁচামাল এবং চিকিৎসা সামগ্রী থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিস মজুদ রয়েছে তা নিঃশেষ হয়ে যাবে।

নেতৃবৃন্দ বলেন, এমতাবস্থায় জনজীবনের সংকট ও অর্থনীতির চাকা সচল রাখতে আমদানি খাতেও বিশেষ প্রনোদনা দিতে হবে। আমদানির প্রতি যে কোন ধরনের অবহেলা দেশের অর্থনীতিতে সর্বনাশ ডেকে আনবে। আমদানির জন্য ব্যাংকের প্রচলিত কাজ দ্রুত সময় সম্পন্ন করার উপযোগি করতে হবে। রফতানির মতো আমদানিতেও রয়েছে ব্যাংকের গুরুত্বপূর্ণ ভূমিকা। ব্যাংক সুদের বিষয়টি বিবেচনায় আনতে হবে। রাজস্ব নির্ণয় ও আদায়ের ক্ষেত্রে বিশেষ সুবিধা দিতে হবে। এই বিশেষ মুহূর্তে আমদানিকারকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।

 


Warning: A non-numeric value encountered in /home/njybpvbk/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1009

Warning: Use of undefined constant TDC_PATH_LEGACY - assumed 'TDC_PATH_LEGACY' (this will throw an Error in a future version of PHP) in /home/njybpvbk/public_html/wp-content/plugins/td-composer/td-composer.php on line 109

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here